Gmail এ সেন্ড করা মেইল ফিরিয়ে আনতে চাইলে দেখুন

Written by
শিরোনামটা পড়েই বুঝা যাচ্ছে এই Tips টি Send করা Mail কে ফিরিয়ে আনতে সাহায্য করবে। ব্যাপারটা সত্যি! কিন্তু মাত্র ৩০ সেকেন্ডের  জন্য। অর্থাৎ আপনি একটা সেন্ড করা মেইল কে ৩০ সেকেন্ডের মধ্যে বাতিল করে দিতে পারেন।
ইতোমধ্যে আপনারা ২/১ জন ভেবে বসেছেন মেইল করলে ফেরত আনার দরকার কি? চিন্তা করে দেখুন আপনি হয়ত বা ভুল ঠিকানায় মেইল send করে দিলেন। অথবা সবটা টাইপ না করেই সেন্ড করে ফেললেন। অথবা ভুল কোন লেখা সেন্ড হয়ে গেল। তখন কি করবেন? হা করে বসে থাকা ছাড়া তো উপায় নেই। এটা আপনার বিরাট ক্ষতির কারণ হয়ে যেতে পারে।
তাই এই চমৎকার option টি জিমেইল আপনার সুবিধার জন্য রেখেছে। কিন্তু তারা এই Feature টা এখনো ডিফল্ট করে দেয়নি। আপনাকে এই option টি নিজে নিজে চালু করে নিতে হবে।

এবারে কাজে নেমে পরুন।

প্রথমেই আপনার Gmail একাউন্ট এ Sign in করুন। (কাজটি করার জন্য আপনাকে অবশ্যই Standard View এ থাকতে হবে। Basic html হলে option টি খুজে পাবেন না।)এবার ডান দিকে দেখুন settings button আছে  সাথে একটা Down Arrow। Down Arrow তে Click করে Settings নির্বাচন করুন। এবারে আপনি বেশ কয়েকটি Tab দেখতে পাবেন। এখান থেকে Labs ট্যাব এ Click করুন। এবার Scroll করে নিচে নামুন এবং Undo send অপশনটি খুজে বের করুন। এখানে Enable এবং Disable অপশন দেখতে পাবেন। আপনি এটাকে Enable করে নিন। তারপর Save করে বেরিয়ে আসুন।
এক কথায় – Gmail in Standard View > Settings > Labs > Undo Send > Enable > Save.
এখন থেকে আপনি যখন Mail টাইপ করে Send button এ ক্লিক করবেন তখন দেখবেন Your message has been send এর সাথে আরেকটি অপশন আছে মেইল Undo বা Cancel করার জন্য।

Article Categories:
গুগল মেইল

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published.

Shares
Menu Title