৬৫টি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১

Written by

বাংলাদেশসহ বিশ্বের ৫৭টি দেশ থেকে প্রায় ৭ হাজারের অধিক উদ্যোক্তা, উদ্ভাবক ও স্টার্টআপের প্রতিযোগিতা থেকে সেরা ৬৫টি স্টার্টআপকে নিয়ে আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১ রিয়েলিটি শো।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বিশেষভাবে এই অনুষ্ঠানের দিক-নির্দেশনা দেন। এই আয়োজনের বড় আকর্ষণ হল ১৩ পর্বের একটি শ্বাসরুদ্ধকর রিয়েলিটি শো “বিগ ২০২১”।

স্টার্টআপদের নিয়ে আইসিটি বিভাগের এই রিয়েলিটি শো- তে প্রতিযোগীরা দেশ ও বিদেশের প্রতিষ্ঠিত বিজনেস আইকনদের মুখোমুখি হবেন। তারা প্রতিটি পর্ব থেকে ২ টি করে স্টার্টআপ বাছাই করবেন । রিয়েলিটি শোতে ৬৫টি স্টার্টআপ থেকে ২৬টি স্টার্টআপ নির্বাচন করা হবে।
পরবর্তিতে, এদের সঙ্গে আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি এবং আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও স্টার্ট-আপের সেরা আরও ১০টি স্টার্টআপ অর্থাৎ সবমিলিয়ে দেশি-বিদেশি মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে “বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে”।

সবশেষে, সেরাদের সেরা ১ টি বিজয়ী স্টার্টআপ অনুদান হিসেবে পাবে ১ লাখ ইউএস ডলার সমমূল্যের অর্থ পুরস্কার।

এই রিয়েলিটি শো থেকে নির্বাচিত সেরা ২৬ টি স্টার্টআপ পাবে ১০ লক্ষ টাকা করে “গ্র্র্যান্ট” ও পাশাপাশি দেওয়া হবে “বিগ ২০২১” এর ফাইনাল রাউন্ডের জন্য মনোনয়ন। শুধুমাত্র রিয়েলিটি শো এর মাধ্যমে সেরা ২৬ স্টার্টআপকে দেওয়া হবে ২ কোটি ৬০ লক্ষ টাকা অনুদান। এছাড়াও, বিগ ২০২১ এর আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত সেরা ১০টি স্টার্টআপকেও ১০ লক্ষ টাকা করে মোট ১ কোটি টাকার সমমানের “গ্র্র্যান্ট” প্রদান করবে বিগ ২০২১ এর আয়োজক কর্তৃপক্ষ।

স্টার্টআপদের নিয়ে শ্বাসরূদ্ধকর ১৩ পর্বের এই রিয়েলিটি শো প্রচারিত হচ্ছে প্রতি শুক্র ও শনিবার রাত ৮ টায় বেসরকারি টিভি চ্যানেল “ডিবিসি নিউজ” এর পর্দায়। প্রতিটি পর্বে অনলাইন ও অফলাইনে ৫টি করে স্টার্টআপ উপস্থিত হবেন। এছাড়া, অনুষ্ঠানটি আইডিয়া ও “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) এর ফেইসবুক পেইজ থেকে অনলাইনে লাইভ দেখানো হবে ।

গত ২৩ জুন ২০২১ থেকে শুরু হওয়া এই আয়োজনের শুটিং চলে টানা ৫ দিন । ঢাকার বাংলাদেশ ফিল্ম ডেভলপমেন্ট কর্পোরেশন (বিএফডিসি) তে এই পুরো আয়োজনটি আইডিয়া প্রকল্পের তত্ত্বাবধানে গ্রে এডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেড এবং উইন্ডমিল এডভার্টাইজিং লিমিটেড এর মাধ্যমে ঘুড্ডি এনিমো এর শুভ্র খান এর নির্দেশনায় সম্পন্ন হয়।

এই অনুষ্ঠানের বিভিন্ন পর্বে বেসিস, বিসিএস, ই-ক্যাব সভাপতি সহ প্রতিষ্ঠিত ২২ জন বিচারক এর উপস্থিতি অনলাইন ও অফলাইনে দেখা যাবে।২০২১ এর অক্টোবর মাসের শেষ সপ্তাহে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে। সমাপনীতে আইসিটি উপদেষ্টা জনাব সজীব ওয়াজেদের উপস্থিত থাকার সম্ভাবনা আছে ।

বাংলাদেশে স্টার্টআপ ইকোসিস্টেম ও উদ্ভাবনী সংস্কৃতি গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” কাজ করছে।

দেশি ও বিদেশি স্টার্টআপদের অংশগ্রহণের মাধ্যমে নতুন উদ্ভাবন বা উদ্ভাবনী স্টার্টআপ খুজেঁ বের করতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর জন্মশত বার্ষিকীতে আইডিয়া প্রকল্প আয়োজন করছে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (BIG) ২০২১”।

Article Categories:
অন্যান্য

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares