৫জি স্মার্টফোন নিয়ে মাঠে নামবে হুয়াওয়ে

Written by

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় অনেকটাই কোনঠাসা স্মার্টফোন বাজারের এক সময়কার প্রতাপশালী প্রতিদ্বন্দ্বী হুয়াওয়ে। এরপরও নানা উপায় ও কৌশলে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে চীনা এই টেক জায়ান্ট।
চলতি সময়টাতে সব নির্মাতারাই ফাইভজি হ্যান্ডসেটের দিকে জোর দিচ্ছে। এদিকে মার্কিন নিষেধাজ্ঞার জেরে ফাইভজি উপযোগী চিপসেটও আমদানি করতে পারছে না হুয়াওয়ে। কিন্তু তারপরও কথা রটেছে– নিকট ভবিষ্যতে ফাইভজি হ্যান্ডসেট বাজারে আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। যদি খবরটি সত্যি হয়, তাহলে ‘অসম্ভবকে সম্ভব করা’র মতোই হবে ব্যাপারটি।

যদিও মার্চে বাজারে আসা মেট ৪০ই মডেলের স্মার্টফোনে ফাইভজি বান্ধব চিপ সীমিত পরিসরে হলেও জারি রেখেছে  হুয়াওয়ে। এদিকে, এর পরে বাজারে আসা বড় বাজেটের আরেকটি মডেলে (মেট ৫০) কিন্তু ফোরজিই ব্যবহার হচ্ছে। এ কারণে ধারণা করা হচ্ছে, নিষেধাজ্ঞার আগে সরবরাহ করা চিপ ব্যবহার করেই এমনটি করা হচ্ছে। তবে ব্যাপকভাবে যে ফাইভজি চিপ এখনই হুয়াওয়ে ব্যবহার করতে পারবে না, এটা অন্তত নিশ্চিত।

বর্তমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের বাইরে অন্য কোনো দেশ থেকে চিপ সংগ্রহের চেষ্টা অব্যাহত রেখেছে প্রতিষ্ঠানটি। হুয়াওয়ের কর্মকর্তা পরিচয়ে সম্প্রতি এক ব্যক্তি দাবি করেন, হুয়াওয়ে ফাইভজি হ্যান্ডসেট নিয়ে আবারো বাজারে ফিরতে যাচ্ছে। যদি এই কথা সত্য হয়, তাহলে এটাও ঠিক যে, হয়তো হুয়াওয়ে ফাইভজি চিপের বিকল্প জোগানের উপায় বের করেছে! যেহেতু কথাটি নির্ভরযোগ্য সূত্র থেকে আসেনি, সেহেতু এটাকে স্রেফ ধারণার বাইরে বেশি কিছু মনে করাটাও এই মুহূর্তে ঠিক হবে না।

Article Categories:
অন্যান্য

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares