স্মার্টফোনে চালানোর জন্য ফ্রি লিনাক্স অপারেটিং সিস্টেম

Written by

আপনি কি চান সবার থেকে একটু আলাদা হতে? সবাই যা ইউজ করে আপনি তা থেকে একটু ব্যাতিক্রমী কিছু করতে চান? চিন্তা করবেন আপনার স্মার্টফোন এর সাথে আপনি ব্যাতিক্রমী কিছু যেন এক্সপেরিয়েন্স করতে পারেন, সে বিষয়ে আজকে আমার এই আর্টিকেল।  

আপনার স্মার্টফোন এর জন্য আপনার কাছে কি সিকিউরিটি বা প্রাইভেসি কি জরুরী? যেহেতু লিনাক্স ভিত্তিক এন্ড্রয়েড এর ব্যবহারকারী এখন কোটির ঘরে।তাই সিকিউরিটি ও প্রাইভেসি নিয়ে প্রশ্ন থেকেই যায়। এখন আপনি যেই স্মার্টফোনে গুতোগুতি করছেন, সেই স্মার্টফোন থেকে একজন প্রোফেশনাল হ্যাকার এর পক্ষে তথ্য চুরি করে নেওয়া মোটেও কষ্টসাধ্য কোনকিছু নয়! যদিও এনড্রয়েড লিনাক্স কার্নেল এর ওপর গঠিত তবুও একে পুরোপুরি লিনাক্স কিন্তু বলা যায় না। তাই সিকিউরিটি প্রাইভেসি এর সার্থে তথা নতুন কিছু এর স্বাদ গ্রহন করতে, আপনি কিন্তু লিনাক্স ভিত্তিক নতুন মোবাইল অপারেটিং সিস্টেম ব্যবহার করতেই পারেন।

এখানে তিনটি লিনাক্স মোবাইল অপারেটিং সিস্টেম সম্পর্কে আলোচনা করা হল, যা আপনি এখনই ইনস্টল করার সুযোগ পাবেন আপনার মোবাইল ডিভাইসে।এগুলো হলঃ

  • উবুন্টু টাচ
  • সেইল ফিস
  • প্লাজমা

UBports এর Ubuntu Touch

অনেকে বলে এটি সরাসরি উবুন্টু দ্বারা নিয়ন্ত্রিত; তবে এটি ভুল। এই উবুন্টু মোবাইল বা টাচ ভার্সনটি তৈরি করে বা নিয়ন্ত্রন করে UBports বা ইউবিপোর্টস।একে আমরা উবুন্টু এর পরিত্যাক্ত মোবাইল অপারেটিং সিস্টেমও বলতে পারি।

উবুন্ট টাচ নামক এই অপারেটিং সিস্টেমটি বর্তমানে স্মার্টফোনগুলোকে আরও কার্যক্ষম ও বুদ্ধিমান বানানের কাজ করে যাচ্ছে। এই অপারেটিং সিস্টেমে কতগুলোর কাজের অ্যাপলিকেশন পাওয়া যায়, যা ব্যবহারকারীর দৈনন্দিন নানা কাজে লাগতে পারে। তবুও এন্ড্রয়েড এর মত এত কিছু তো পাবেন না নিশ্চয়ই। তবে উবুন্টু অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায় এমন সফটওয়্যার বা অ্যাপলিকেশন এখানে আপনি ব্যবহার করতে পারবেন।এটি বলতপ গেলে অনেকটা মাইক্রোসফট কন্টিয়াম এর মতন একটি সিস্টেম। এখানে মোবাইল ডিভাইসে এইচডিএমআই এর সাথে কানেক্ট করে কীবোর্ড,মাউস ব্যবহার এর অপশন থাকে।

এখানে আপনার লিনাক্স কম্পিউটার এবং এই লিনাক্স স্মার্টফোনটির ভেতর একমাত্র পার্থক্য এর ARM প্রোসেসর।

Sailfish OS

স্ট্যাক ডেভেলপার মার,জোলা, সেইলফিস অ্যালিয়েন্স ও এদের কমিউনিটি সদস্যদের পরিত্যাক্ত অপারেটিং সিস্টেম মিগো এর ডেভেলপ করা ভার্সন হল সেইলফিস অপারেটিং সিস্টেম। মিগো ওএস টি মেইমো এবং মবলিন এর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। ২০১৩ সালে জোলা (Jolla) এর বের করা স্মার্টফোনগুলিতে এই সেইলফিস অপারেটিং সিস্টেম দেখা যেত। তবে এর কমিউনিটি সদস্যরা অনান্য আরও অনেক ডিভাইস এর জন্য এই সেইল ফিস অপারেটিং সিস্টেমকে উপযোগী করে তুলেছেন।

গুগল নেক্সাস ৫ এবং ৭, এইচ পি টাচ প্যাড, ওয়ানপ্লাস ওয়ান,ওয়ানপ্লাস এক্স,গ্যালাক্সি এস ৩ এই সেইলফিস অপারেটিং সিস্টেম এর জন্য উপযোগী ছিল। রাসবেরি পাই ২ তেও এই সেইলফিস ওএস ব্যবহার করা যায়। পুরাতন কিছু নকিয়া ডিভাইস এও এই সেইলফিস অপারেটিং রান করানো সম্ভব।

নিঃসন্দেহে সেইল ফিস অপারেটিং সিস্টেম এর সবচাইতে ভালো দিক হল এটি অনেক সংখ্যক এন্ড্রয়েড অ্যাপলিকেশন সাপোর্ট করে। আপনি এটি ব্যবহার করে আপনার দৈনন্দিম কাজের অনেক এন্ড্রয়েড অ্যাপলিকেশনও ব্যবহার করতে পারবেন, চিন্তা নেই। এই সেইলফিস অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য আপনাকে XDA-DEVELOPERS.COM এর নিয়ম মাণলেই হবে।

Plasma Mobile

এই তালিকায় আমার মতে সবচাইতে সেরা অপারেটিং সিস্টেম কোনটি আমাকে যদি বলা হয়, তাহলে আমি বল প্লাজমা মোবাইল এই অপারেটিং সিস্টেমটির কথা। ২০১৭ সালে এটি সেইলফিস ওএস এবং উবুন্টু টাচ এর থেকেও অনেক বেশি জনপ্রিয়তা পায়।প্লাজমা মোবাইল অপারেটিং সিস্টেমটির ডেভেলপার দের লক্ষ্য মোবাইল গুলোর জন্য কমপ্লিট এবং ওপেন সফটওয়্যার সিস্টেম তৈরি করা।

বর্তমানে এই অপারেটিং সিস্টেমটি যে যে ডিভাইস এর সাথে কম্প্যাটিবল সেগুলো হল নেক্সাস ৫, নেক্সাস ৫এক্স।
কুবুন্টু এর ভিত্তি করে বানানো প্লাজমা মোবাইল এর আরেকটি ভেরিয়েন্ট ইন্টেল প্রোসেসর ভিত্তিক ট্যাবলেট পিসি এবং কম্পিউটার এর জন্য উন্মুক্ত রয়েছে। এখানে নেক্সাস ৫ এর জন্য মাল্টি রোম সাপোর্টও দেয়া হয়েছে। এখানে আপনি এন্ড্রয়েড এবং প্লাজমা ওএস এই দুটির রোমই ব্যবহার করতে পারবেন। নেক্সাস ৫ এ এই ওএস টি হ্যামারহেড নামে পরিচিত। আর নেক্সাস ৫এক্সে এটি বুলহেড নামে পরিচিত।

আরও দুটি লিনাক্স মোবাইল প্রোজেক্ট এর কাজ চলছে। এগুলো হলঃ

  • Halium
  • PureOS

Halium

ভবিষ্যতের লিনাক্স মোবাইল প্রোজেক্ট গুলোকে উন্নত করার লক্ষ্যে হ্যালিয়াম নামক একটি অপারেটিং সিস্টেম এর কাজ চলছে। এই অপারেটিং সিস্টেমটির লক্ষ্য ডিভাইস এর হার্ডওয়্যারকে আরও ভালোভাবে ব্যবহার করা।এই লিনাক্স স্মার্টফোনগুলোতে ইনস্টল করা অন্যান্য লিনাক্স এর চাইতে আরও সহজতর হবে।

PureOS

পুরিসম এর ডেভেলপ করা আরেকটি লিনাক্স মোবাইল প্রোজেক্ট যেটির কাজ এখনও চলছে, তার নাম হল PureOS। বর্তমানে এটি ডাউনলোড করার জন্য উন্মুক্ত করা হয়নি। তবে পুরিসম তাদের কমিউনিটি এর ভেতর এটি চালাচ্ছে এবং পরীক্ষা করছে।  আশা করা যায় পুরিসম খুবই তাড়াতাড়ি এই মোবাইল ওএস টি উন্মুক্ত করবে।

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares