বন্ধ হবেনা চালু থাকা কোন অবৈধ ফোন!

Written by

অবৈধ পথে দেশে আসা, ক্লোন বা চুরি করা হ্যান্ডসেটে মোবাইল নেটওয়ার্ক বন্ধে ১ জুলাই এনইআইআর চালু করছে বিটিআরসি।

কিন্তু এতে অনেক গ্রাহক ভাবনায় পড়েছেন, যে তাদের ব্যবহৃত অনেকেরই হ্যান্ডসেট বিদেশ হতে আসা উপহারের কিংবা আন-অথরাইজডভাবে বাজারজাত করা ছিলো। এসব হ্যান্ডসেটের আইএমইআই ‘নক অটোমেশন অ্যান্ড আইএমইআই ডেটাবেইজ (এনএআইডি)’ সিস্টেমে নেই।

তাহলে তারা কী করবেন ?

বিটিআরসি বলছে, চালু হতে যাওয়া ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্টার বা এনইআইআরে দেশের মোবাইল নেটওয়ার্কে সংযোগে থাকা কোনো হ্যান্ডসেট বন্ধ হবে না।

বৈধ কিংবা অবৈধ- এসব গ্রাহকের হাতে মোবাইল নেটওয়ার্কে সচল থাকা এসব হ্যান্ডসেট ৩০ জুনের মধ্যে  বিটিআরসির সিস্টেমে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হয়ে যাবে। তবে ১ জুলাই এনইআইআর চালুর পর অবৈধ হ্যান্ডসেটে দেশের মোবাইল নেটওয়ার্কে সংযোগ নেয়া যাবে না।

এর আগে চলতি বছরের শুরুতে টেলিকম সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার জানিয়েছিলেন, ‘যে হ্যান্ডসেটগুলো গ্রাহকের হাতে আছে তাদেরকে ডিসটার্ব না করে কাজটি করতে চাই। যেগুলো চালু আছে তাদের ইনকর্পোরেট করে নেব, সে সুযোগ দেব। নতুন হ্যান্ডসেট যেগুলো আসবে সেগুলো অবশ্যই নিবন্ধন হয়ে আসতে হবে। গ্রাহকদের কোনো সমস্যায় ফেলতে চাই না আমরা।’

এনইআইআর প্রযুক্তি সরবরাহ ও পরিচালনা করছে সিনেসিস আইটি । কোম্পানিটির সঙ্গে এই কাজে জয়েন ভেঞ্চারে এর সঙ্গে রয়েছে রেডিসন টেকনোলজি ও কম্পিউটার ওয়ার্ল্ড।

এনইআইআর সিস্টেম চালু হলে সরকার প্রতিবছর চার হাজার কোটি টাকার মত বাড়তি রাজস্ব পাবে।

যেভাবে কাজ করবে এনইআইআর :

নক অটোমেশন অ্যান্ড আইএমইআই ডেটাবেইজ (এনএআইডি) সিস্টেমে এখন পর্যন্ত ১৪ কোটির বেশি আইএমইআই্ নম্বর সংযোজন হয়েছে।

এই সিস্টেমের আইএমইআইসমূহ, মোবাইল অপারেটরের  ইআইআর এবং বিটিআরসিতে স্থাপিত জাতীয় পর্যায়ের কেন্দ্রীয় এনইআইআর একটি সমন্বিত সিস্টেম হিসেবে কাজ করবে। এনইআইআর সিস্টেমটি সরাসরি প্রত্যেক মোবাইল অপারেটরের নিজ নিজ ইআইআরের সাথে সংযুক্ত থাকবে।

গ্রাহকদের মোবাইল ফোন হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে মোবাইল নেটওয়ার্কের মাধ্যমে নিবন্ধিত হয়ে চালু হবে। এনইআইআর সকল হ্যান্ডসেটের বৈধতা যাচাইয়ের মাধ্যমে মোবাইল ফোন হ্যান্ডসেটের চালুর বিষয়ে তাৎক্ষণিক সিদ্ধান্ত দেবে।

বিদেশ হতে আনা হ্যান্টসেটের ক্ষেত্রে কী হবে ?

বিদেশ থেকে নিয়ে আসা হ্যন্ডেসেট গ্রাহকের আবেদনের প্রেক্ষিতে এনইআইআর এর ওয়েব পোর্টালের মাধ্যমে কেনার রশিদ যাচাই করে এবং যে সকল সেট উপহার হিসেবে দেশে এসেছে তা যথেষ্ট প্রমাণ যাচাই-বাছাই করে বিটিআরসির সিদ্ধান্তে এনইআইআরে সক্রিয় করা হবে।

Article Categories:
অন্যান্য

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares