ফরেক্সে লস করার কিছু সাধারন কারন এবং সমাধান

Written by

ফরেক্স এমন একটি যায়গা যেখানে সবারি কম বেশি লস খাওয়ার অভিজ্ঞতা আছে আবার কারো কারো এই অভিজ্ঞতা অনেক বেশি আসুন এই লস আর কিছু কমন কারন এবং সমাধান আজকে জানি।

 

অনেক কম বিনিয়গঃ   অনেক ফরেক্স ট্রেডাররাই  অনেক কম পুজি নিয়ে ট্রেড শুরু করে দেয় , ফরেক্স ব্রোকার গুলো যেহেতু অনেক কম পুজিতে ট্রেড শুরু করার সুযোগ দিচ্ছে তাই আই বিরা ও ট্রেডার দের এভাবে বুঝায় যে আপনি অনেক কম পুজি নিয়ে শুরু করে অনেক বেশি আয় করতে পারবেন ফরেক্স এমন যায়গা যেখানে কম পুজিতে অশম্ভব আয় করা যায়। ফরেক্সে হয় ত অনেক সময় অনেক বেশি লাভ হয় তবে তা খুবই কম এবং কাকতালীয় । অনেকেই হয়ত বলবে ফরেক্সে অনেক লেভারেজ নেয়ার সুযোগ থাকার কারনে কম টাকায় অনেক লাভ করার সুযোগ আছে কিন্তু লেভারেজ এমন তরোয়াল যার ধার দু দিকেই আধিক লেভারেজ ৯০% ক্ষেত্রে অধিক লস ই বয়ে আনে লাভ নয়।

সমাধানঃ   আপনি যদি আসলেই ফরেক্স নিয়ে সিরিয়াস হন আপনাকে আত্মবিশ্বাসী হতে হবে আপনি পারবেন আপনাকে সময় এবং বিনিয়গ দুটিই করতে হবে যথেস্ট পরিমানে ফরেক্স ট্রেডিং একটী, প্রফেশনাল সেক্টর এখানে প্রফেশনাল মন মানশিকতা নিয়ে আশাই ভালো । আপনি যদি এটাকে সখ হিশাবে নেন দেখি কি হয় পার্ট টাইম করি চাক্রির ফাকে ফাকে তাহলে আসলে সব বিনিয়গ আর পরিশ্রম ফাকি দিয়ে লস হয়ে যাবে। ফরেক্সে ট্রেড করতে হলে শুরুতে বিনিয়গ কমপক্ষে ১০০০ ইউ এস ডলার থাকা জরুরি  (এক দম কমপক্ষে ৫০০ ইউ এস ডি) কারো যদি এই পরিমান বিনিয়গ করার সামর্থ না থাকে তাহলে ফরেক্স আপনার জন্য না আপনি সময় নস্ট করছেন আপনার অন্য কোন ভালো কিছু চেস্টা করা উচিত ।

রিস্ক ম্যনেজমেন্টঃ    ফরেক্সে তিকে থাকার মূল খুটি হল রিস্ক ম্যানেজমেন্ট ফরেক্স মার্কেট এবং ট্রেডিং সম্মপর্খে আপনার জত অভিজ্ঞতা আর ধারনাই থাক না কেন । প্রোপার রিস্ক ম্যনেজমেন্ট এর অভাবে আপনার লস এবং পুজি শূন্যের কোটায় পর্জন্ত চলে যেতে পারে। ফরেক্স মার্কেটে আপনার প্রথম কাজ প্রফিট করা না প্রথম কাজ হল লস না করা ।

সমাধানঃ    স্টপ লস ব্যাবহার করুণ । একটি ট্রেড যদি অনেক দিন ধরে চলতে থাকে এবং এর দারা কন সম্ভাবনা আসার লক্ষন ও কম থাকে তাহলে এটি ক্লোজ করে দিন । লট সাইজ তাই নির্বাচন করুণ যা আপনার পুজির তুলোনায় মানান সই ।

অতিরিক্ত লাভের আশা এবং লোভঃ    কিছু ট্রেডার এর মন মানশিকতাই এমন থাকে সে মনে করে বা চায় ফরেক্সে প্রতিটি পিপ থেকেই সে প্রফিট তুলবে যা আসলে অসম্ভব । অনেক ট্রেডার মনে করে সে সব সময় লাভ ই করবে তার লস হবে না আর লাভ এর তার কোন লিমিট নেই এধরনের ট্রেডার এর কোন মানি ম্যানেজমেন্ট থাকে না কোন ট্রেড ম্যানেজমেন্ট থাকে না আবার অনেক সময় থাকলেও অতিরিক্ত লোভের কারনে সব ভুলে গিয়ে ভুল পথে পা বারায় পরিশেষে এই অতিরিক্ত লোভের আশা অতিরিক্ত লস নিয়ে আসে।

সমাধানঃ    না কিছুটা লোভ থাকা ভালো এটাকে আমি লোভ বলব না এটা হল আপনার প্রাপ্য লাভের আশা এটা থাকতেই  হবে  এতে সমস্যা নেই । তবে অতিরিক্ত হলে সমস্যা আছে আপনি ফরেক্স থেকে ১৫ % – ২৫% এর বেশি লাভ মাসে করতে পারবেন না কোন কোন ক্ষেত্রে কিছু বেশি হতে পারে ভালো ট্রেডার হলে অনেক সময় দিলে ৩৫% থেকে ৫৫% ও হতে পারে তবে এমন হবে না যে ১০০% থেকে ২০০% এটা অস্বাভাবিক । এই লোভ ঠেকাত নিজেকে নিয়ন্ত্রন করুন ত্রেড রুটিন তইরি করুণ মানি ম্যানেজমেন্ট ট্রেড ম্যানেজমেন্ট এর উপর গুরুত্য দিন।

লস না করার প্রবনতা এবং লস ত্রেড পুশে রাখাঃ    আমরা প্রায় ই দেখি একটি ট্রেড এ কিছু লস হচ্ছে তাই অই লস ঠেকাতে অই ত্রেড অনেক দিন পর্জন্ত পুশে রাখা হয় এবং এতে লস বারতে থাকে এক সময় প্রকট আকার ধারন করে।

সমাধানঃ    স্টপ লস ব্যাবহার করা এবং মানি ম্যানেজমেন্ট ফোলো করা।

আবোল তাবোল জিনিশে বিশ্বাস করাঃ    “100 percent accurate forex trading system” এই টাইপের রোবট বা সফটয়ার কিনা আবল তাবল টাইপের নিশ্চিত ফরেক্স প্রফিট ফর্মূলা ব্যাবহার করা ইত্যাদি ।

সমাধানঃ    এসব থেকে বিরত থাকুন ।

এছারাও আরো অনেক আছে – অতিরিক্ত লেভারেজ ব্যাবহার করা , অনিশ্চিত ট্রেড করা , ফরেক্স নিয়ে কিছু না জেনেই মাঠে নেমে পরা , পর্যাপ্ত সময় না দেয়া, শিখতে না চাওয়া , শুধু মাত্র টেকনিকাল এনালাইসিস এর উপর নির্ভির করা ইত্যাদি।

 

 

কারো যদি ফরেক্স নিয়ে কোন হেল্প দরকার হয় (নতুন এবং পুরাতন ট্রেডার) আমার সাথে যোগাযোগ করতে পারেন শুধু মাত্র সিরিয়াস ট্রেডার

 

skype : jalalonline01

facebook.com/jalalonline

[email protected]

Article Categories:
ফরেক্স

Leave a Reply

Leave a Reply

Your email address will not be published.

Shares
Menu Title