সম্পূর্ণ নতুন আঙ্গিতে Power Act-X উইন্ডোজের জন্য একটি দরকারি টুলস

Written by

অনেক দিন পর আজকে নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। পুরাতন টেকটিউনস কে অনেক মিস করছি। যা থেকে আমি অনেক কিছু শিখেছি। এখন আর আগের মতো এক্সক্লুসিব কোনোকিছু  আর দেখা যায় না টেকটিউনসে। যাই হোক আমি আজকে ছোট্ট কিন্তু দরকারি একটি টুলস নিয়ে আলোচনা করব।

 

screenshot_1

 

এটি একটি উইন্ডোজ সহায়ক টুলস। যেটির মাধ্যমে আপনি উপরোক্ত ছবিতে উল্ল্যেখিত প্রয়োজনীয় কাজগুলো করতে পারবেন।

বিস্তারিত :

Hidden Files toggle : এই ফাংশনটির মাধ্যমে হিডেন ফাইলসমূহ সহজে বিজিবল অথবা হাইড করা যায়। অর্থাৎ এটির মাধ্যমে সিঙ্গেল ক্লিকের মাধ্যমে আপনি হিডেন ফাইল Show অথবা পুনরায় Hide করতে পারবেন।

 

File Extensions Toggle : কোন ফাইলের এক্সেটনশান অর্থাৎ ফাইলটি কোন ফরমেটের যেমন, mp3, exe, bat, cmd, avi, 3gp ইত্যাদি ফাইলের নামের শেষে Show করার জন্য এটি ব্যবহার করা হয়।

 

Toggle Checkbox : সাধারনত ctrl বোতাম ধরে আমরা যেভাবে একাধিক ফাইল সিলেক্ট করি ঠিক সেভাবেই এটির মাধ্যমে আপনি যে কোন ফাইলের কোনার দিকে চেক বক্সে টিক চিহ্ন দিয়ে একাধিক ফাইল সিলেক্ট করতে পারবেন।

 

System Temp Cleanup : Run এ গিয়ে সাধারনত Prefetch, Recent, Temp, %temp%, এর জাংক ফাইল গুলাকে ডিলেট করি আমরা। System Temp Cleanup এর মাধ্যমে অনায়াসে এক ক্লিক এর মাধ্যমে পিসির সমস্ত জাংক ফাইল ডিলেট করা যায়।

 

Restart Explorer : উইন্ডোজের ডিফল্ট এক্সপ্লোরার স্লো হয়ে গেলে এটির মাধ্যমে রিস্টার্ট করে আবার পুনরায় স্পিড ফিরিয়ে আনতে পারি। আলাদাভাবে পিসি রি-স্টার্ট করতে হবে না।

 

Stop Running Services : উইন্ডোজের বিভিন্ন প্রোগ্রাম হ্যাং হয়ে গেলে এটির মাধ্যমে চালু হওয়া সমস্ত প্রোগ্রাম এক ক্লিকেই বন্ধ করা যায়।

 

Express Refresh : এটি আসে Tree এর এডভান্স ভার্সন। যা দ্বারা পিসির সমস্ত ড্রাইভ ই রিফ্রেশ করা যায়।

 

Silent Key Finder : সফটওয়্যার এর আনএটেন্ড কি অর্থাৎ প্রি-কনফিগারড কমান্ড বের করার জন্য এটি ব্যবহার করা হয়। এটি সাধারনত ডেভেলপার রা ব্যবহার করে থাকেন।

 

Driver Backup : পিসির ্ড্রাইভার ব্যাকআপ রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ

সফটওয়্যার এটি।

System Info : পিসির হার্ডওয়্যার কনফিগারেশন দেখার জন্য সবচেয়ে সহজ এবং ভালো প্রোগ্রাম এটি।

Recycle bin : ডেক্সটপ স্ক্রিনের Recycle bin এর মিরর অংশ এটি।

 

ডাউনলোড লিংক : 64-Bit (x64) / 32-Bit (x86)

 

Article Categories:
উইন্ডোস

Leave a Reply

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *