যেভাবে মেটাট্রেডার ৪ এ Partial (আংশিক) ট্রেড ক্লোজ করবেন

Written by

মেটাট্রেডারে কিন্তু খুজ সহজেই আপনার রানিং ট্রেড থেকে একটি অংশ বন্ধ করে দেয়া যায়। কিন্তু ব্যাপারটি অনেক ট্রেডারই জানেন না বিধায় অতিরিক্ত স্প্রেড খরচ হয় মাঝে মাঝে। ধরুন আপনি ১.০৫০০ প্রাইস থেকে বাই অর্ডার দিয়েছেন ২ লটে। প্রাইস ১.০৬০০ তে উঠে যাওয়ার পর আপনি ২০০০ ডলার লাভ করছেন। এখন আপনি চাচ্ছেন আর ২ লট ট্রেড চালিয়ে যাবেন না। বরং ১ লটের একটি ট্রেড করবেন ১.০৭০০ কে টার্গেট করে। তখন আমরা কি করি? পূর্বের ট্রেডটি বন্ধ করে আবার নতুন করে একটি ১ লটের ট্রেড খুলে থাকি। এর ফলে নতুন ট্রেডটির জন্য আমাদের ব্রোকারকে অতিরিক্ত ১ লটের স্প্রেড দিতে হয়। কিন্তু মেটাট্রেডারে একটি দারুন সুবিধা আছে যার মাধ্যমে আপনি চলতি যেকোনো ট্রেড থেকে যেকোনো পরিমাণ ভলিউম সাইজ কমিয়ে ফেলতে পারবেন। ওপরের উদাহরণের কথাই যদি বলি, তবে ২ লটের ট্রেডটি যখন ১০০ পিপস লাভে আছে, তখন আপনি ১ লট ট্রেড যদি Partial Close করে দিন, তবে ১ লট ট্রেডটি ঐ অনুপাতে লাভ নিয়ে বন্ধ হয়ে যাবে, এবং বাকি ১ লট ট্রেড সাধারন নিয়মেই চলতে থাকবে।

 

 

Q34Aiqi.png

 

 

কি কি ক্ষেত্রে এটি ব্যবহার করা যায়?

  • ধরুন আপনার ট্রেডটি লাভে আছে। কিন্তু আপনার মনে হচ্ছে প্রাইস আরও নাও বাড়তে পারে, কিন্তু আপনি ট্রেড চালিয়ে যেতে চাইছেন। তখন আপনি আপনার রানিং ট্রেডের অর্ধেক বা আপনার ইচ্ছামত অংশ বন্ধ করে ঐ অংশের লাভ নিয়ে নিতে পারেন, এবং বাকি ভলিউম দিয়ে ট্রেড চালিয়ে যেতে পারেন।
  • ধরুন আপনার ট্রেডটি লসে আছে। আপনার মনে হচ্ছে লস আরও বাড়তে পারে। কিন্তু আপনি ট্রেড বন্ধ করতে চাচ্ছেন না। তখন আপনি চলতি ট্রেডের একটি অংশ Partially বন্ধ করে দিতে পারেন, যাতে প্রাইস আপনার বিপরীতে গেলে লস তুলনামূলক কম হয়।
  • আরও বিভিন্ন ধরনের ব্যবহার রয়েছে।

 

কিভাবে Partial (আংশিক) ট্রেড ক্লোজ করবেনঃ

 

ধরি আমাদের একটি ট্রেড রানিং আছে ১ লটে। এখন আমরা ট্রেডটির অর্ধেক পরিমাণ, অর্থাৎ ০.৫ লট বন্ধ করে দিতে চাই। তাহলে আমাদের মেটাট্রেডারের TRADE ট্যাব থেকে যেই ট্রেডটি আংশিক ক্লোজ করতে চান তাতে ডাবল ক্লিক করতে হবে (SL/TP অংশ বাদে)। তাহলেই নিচের ছবির মত উইন্ডো দেখা যাবে।

 

 

WRw0fav.png

 

এখানে Volume বক্সে দেখা যাচ্ছে ট্রেডটি ১ লটে চলছে। আমরা সম্পূর্ণ ট্রেডটি ক্লোজ করে দিতে চাইলে নিচে হলুদ Close বারে ক্লিক করলেই সম্পূর্ণ ট্রেডটি ক্লোজ হয়ে যাবে। কিন্তু আমরা যদি আংশিক ট্রেড ক্লোজ করতে চাই, তবে কতটুকু ট্রেড ক্লোজ করতে চাচ্ছি তা ঐ Volume বক্সে লিখে নিচের হলুদ বারে ক্লিক করলেই ঐ পরিমাণ লট সাইজ আমাদের রানিং ট্রেড থেকে ক্লোজ হয়ে যাবে, এবং অবশিষ্ট লট সাইজে ট্রেডটি চলতে থাকবে। নিচের ছবিটি লক্ষ্যে করুনঃ

 

R28Clyg.png

 

আপনি হলুদ বারে ক্লিক করলেই আপনার ট্রেডটির ঐ পরিমাণ লট ক্লোজ হয়ে যাবে। এভাবে আপনি মেটাট্রেডারে সর্বনিম্ন ০.০১ লট থেকে সর্বোচ্চ যেকোনো পরিমাণ লট সাইজ একটি রানিং ট্রেড থেকে ক্লোজ করতে পারবেন। রানিং ট্রেডটি সর্বনিম্ন ০.০২ লট এ থাকলেই আপনি সেই ট্রেড থেকে আংশিক ক্লোজ করতে পারবেন।

 

ট্রেডটি যখন আপনি আংশিক ক্লোজ করবেন, তখন রানিং ট্রেডের আইডি নম্বর পাল্টে যাবে। প্রতিটি ট্রেডেরই একটি ট্রেড/অর্ডার আইডি নম্বর থাকে যা আপনি ট্রেডের সামনে দেখতে পাবেন। এই আইডি নম্বর পাল্টে যাবে, এবং মেটাট্রেডারে ট্রেডের পাশে Comments অপশনে আপনাকে নিচের ছবির মত করে দেখাবে যে আংশিক ক্লোজ করার পর রানিং ট্রেডটি পূর্বের কোন ট্রেড নম্বর থেকে এসেছে।

 

CzRrenl.png

 

 

আবার ACCOUNT HISTORY ট্যাবে গেলে আপনি বন্ধ হয়ে যাওয়া ট্রেডের Comment এ দেখতে পাবেন বন্ধ হয়ে যাওয়ার পর বাকি অংশ এখন কোন ট্রেড নম্বরে রয়েছে। এভাবে আপনি বুঝতে পারবেন কোনটি কোন ট্রেডের অংশ।

 

 

Modify Order থেকে Partial (আংশিক) ট্রেড ক্লোজঃ

 

এছাড়া আপনি চলতি ট্রেডে রাইট ক্লিক করে Modify Order অপশন থেকেও ট্রেড আংশিক ক্লোজ করতে পারবেন। সেক্ষেত্রে উক্ত ট্রেডে রাইট ক্লিক করলে যেই উইন্ডো আসবে, তাতে Type পরিবর্তন করে Modify Order বদলে আপনার ব্রোকার অনুযায়ী Market Execution বা Instant Execution এ পরিবর্তন করে দিলেই ওপরে বর্ণিত নিয়মের মত ট্রেড আংশিকভাবে ক্লোজ করার অপশন পাবেন।

 

d4GXbLD.png

 

 

মোবাইলে মেটাট্রেডারে Partial (আংশিক) ট্রেড ক্লোজঃ

 

মোবাইলের মেটাট্রেডার ৪ অ্যাপেও আপনি খুব সহজে আংশিক ট্রেড ক্লোজ করতে পারবেন। TRADE ট্যাব থেকে যেই ট্রেডটি আংশিক ক্লোজ করতে চান, সেটি Long Press করে Close Order সিলেক্ট করলেই নিচের ছবির মত আংশিক ট্রেড ক্লোজ করার অপশন পাবেন।

 

9Z53FH7.jpg

 

 

আংশিক ট্রেড ক্লোজ করার উপায়টি অনেকদিন ধরে মেটাট্রেডারে থাকলেও অনেক ট্রেডারই কখনও খেয়াল করেননি বলে বিষয়টি জানা ছিল না। আশা করছি এখন থেকে সবার কাজে লাগবে।

সংগ্রহ (Tanvir Zed Ahmed )

Article Categories:
ফরেক্স

Leave a Reply

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *