ফেসবুক গ্রুপ অ্যাডমিনদের জন্য বেশকিছু নতুন ফিচার

Written by

ফেসবুক গ্রুপগুলো আরো ভালোভাবে চালানোর সুযোগ করে দেয়া হচ্ছে অ্যাডমিনদের। এজন্য সম্প্রতি বেশকিছু ফিচার নিয়েছে এসেছে সোস্যাল মিডিয়া জায়ান্টটি। এসব ফিচার ব্যবহারের মাধ্যমে গ্রুপের বিভিন্ন জটিলতা নিয়ন্ত্রণ করা যাবে সহজে। খবর টেক ক্রাঞ্চ।

অ্যাডমিনদের জন্য নতুন একটি হোমপেজ নিয়ে এসেছে ফেসবুক, যা ড্যাশবোর্ড হিসেবে কাজ করবে। এতে পোস্ট, মেম্বার ও রিপোর্টেড কমেন্টসের পূর্ণ চিত্র থাকবে।

ফেসবুকের এ ফিচারের সাহায্যে নতুন মেম্বারদের তথ্য সংক্ষেপ (সামারি) পাবেন গ্রুপ অ্যাডমিনরা। এসব তথ্যের মধ্যে থাকবে গ্রুপে কোনো নির্দিষ্ট মেম্বারের কার্যক্রম, যেমন তিনি কয়টি পোস্ট বা কমেন্ট করেছেন, কখনো তার পোস্ট সরিয়ে দেয়া কিংবা রিমুভ করা হয়েছিল ইত্যাদি।

 ‘অ্যাডমিন অ্যাসিস্ট’ নামের আরো একটি নতুন ফিচার নিয়ে এসেছে ফেসবুক। এ ফিচারের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে কমেন্ট মডারেশন করা যাবে। গ্রুপে কারা কমেন্ট করতে পারবেন তা নির্ধারণ করে দেয়া যাবে অ্যাডমিন অ্যাসিস্ট ফিচারের মাধ্যমে। পরবর্তী সময়ে ‘কনফ্লিক্ট অ্যালার্টস’ নামের নতুন আরো একটি ফিচার অ্যাডমিন অ্যাসিস্টে যুক্ত হবে।

ফেসবুক গ্রুপের বিভিন্ন আলোচনা যেন বিপথে না যায়, সে বিষয়কে গুরুত্ব দিয়ে অ্যাডমিন অ্যাসিস্ট ফিচার নিয়ে এসেছে ফেসবুক। মেশিন লার্নিংয়ের মাধ্যমে পরিচালিত এ ফিচার গ্রুপের যেকোনো অপ্রীতিকর আলোচনার বিষয়ে অ্যাডমিনকে সতর্ক করবে। এছাড়া নতুন এ ফিচারের মাধ্যমে গ্রুপে উত্তপ্ত বাক্যবিনিময়ও নিয়ন্ত্রণ করতে পারবেন অ্যাডমিনরা।

ফেসবুকের দেয়া তথ্যানুযায়ী, বর্তমানে বিশ্বে কোটি কোটি ফেসবুক গ্রুপ রয়েছে। এগুলো নিয়ন্ত্রণ করছেন পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে থাকা সাত কোটিরও বেশি সক্রিয় অ্যাডমিন ও মডারেটর। মানুষের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে এসব গ্রুপের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে বলে মনে করে ফেসবুক কর্তৃপক্ষ।

বিভিন্ন গ্রুপের অ্যাডমিন তাদের দায়িত্ব পালন করতে গিয়ে প্রায়ই ঝামেলায় পড়েন। অনেকে এ দায়িত্ব পালন করতে না পেরে গ্রুপ থেকে সরে যেতেও বাধ্য হন। এসব ঝামেলা দূর করার জন্য সহায়ক ফিচার আনতে বেশ কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছে ফেসবুক। অবশেষে অ্যাডমিনদের জন্য দারুণ কিছু ফিচার আনা হয়েছে এবং আরো কয়েকটি ফিচার কিছুদিনের মধ্যেই চালু হতে পারে। ফেসবুকের গ্রুপ সম্পর্কিত ‘কনফ্লিক্ট অ্যালার্ট’ নামের ফিচারটির পরীক্ষা চালানো হচ্ছে। কবে এটি চালু হবে সে বিষয়ে কিছু জানা যায়নি। কনফ্লিক্ট অ্যালার্ট ফিচারটি হবে বর্তমান ‘কিওয়ার্ড অ্যালার্ট’ ফিচারের মতো।

কনফ্লিক্ট অ্যালার্ট ফিচারের মাধ্যমে কোনো অ্যাডমিনকে সতর্ক করা মাত্রই তিনি কমেন্ট ডিলিট করতে পারবেন। কোনো নির্দিষ্ট ব্যক্তি গ্রুপে কতক্ষণ পর পর কমেন্ট করতে পারবেন তা নির্ধারণ করার ক্ষমতা থাকবে অ্যাডমিনের হাতে। এমনকি কোনো নির্দিষ্ট পোস্টে একজন ব্যক্তি কতক্ষণ পর পর কমেন্ট করতে পারবেন সেটিও নির্ধারণ করা যাবে এ ফিচারের মাধ্যমে।

Article Categories:
অন্যান্য

Leave a Reply

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *