ফরেক্সে লস ঠেকানোর কিছু কৌশল পর্ব – ১

Written by

১। প্রশিক্ষণ এবং প্র্যাকটিস

ফরেক্স এ শুরু করা সহজ বা সোজা বাংলায় ফরেক্সে ঢোকা সহজ তার মানে  এই না যে এইখান থেকে টাকা আয় করাও সহজ । ফরেক্স শিখা প্রাকটিস করা কারেন্সি মার্কেট সম্পর্কে জানা ফরেক্স ট্রেডার দের জন্য বাধ্যতামূলক এর কোন বিকল্প নেই । আর এই ফরেক্স শেখার ৯০% ই হয় প্রাকটিস এর মাধ্যমে অভিজ্ঞতার মাধ্যমে । এছাড়াও কোণ স্থানের ভোউগলিক ও রাজনৈতিক অবস্তার কাড়নে মার্কেটের পরিস্থিতি কি হতে পারে তা আপনাকে জানতে বুঝতে হবে এবং এসব নিউজ প্রতিনিয়ত পড়তে জানতে হবে ।

২। প্রস্তুতি

প্রতিদিন ট্রেড করার আগে মার্কেট নিয়ে আগেই কিছুক্ষণ ঘাঁটুন । গুরুতপূর্ন নিউজ গুলো পরুন অন্য ট্রেডার দের সাথে সেয়ার করুন তাদের টায় জানুন মনে রাখবেন টিমওয়ার্ক ফরেক্স ট্রেডিং-এ সফল হওয়ায় দারুণ ভূমিকা রাখতে পারে।

৩। ভালো ব্রোকার নির্বাচন

নাম নেই ধাম নেই অফার Spread  ভালো লভনীয় বোনাস দেখে কোণ ব্রোকারে ট্রেড শুরু করে দিবেন না । মনে রাখবেন কম Spread আর বনাস হোল একটা ফাঁদ আর কিছুই না । FCA Regulated or Registered ব্রোকার নির্বাচন করা ভালো আর নতুন না পুরাতন রেপুটেড কোন ব্রোকার পছন্দ করাই ভাল ব্রোকার অবশ্যই নির্বাচন করবেন যে NDD কোণ Market Maker Broker এর কাছে না যাওয়া ই ভালো কাড়ন তারা লাভ করবে আপনার লস থেকে ।

৪। বোনাস এবং কম Spread এর ফাঁদ

বনাস এর লোভ সামলান বনাস মানেই ফাঁদ ব্রোকার এর ফাঁদে একবার পা দিলে লাভ ত দুরের কথা পুঁজি ও ফেরত পাবেন না । অনেকে কম Spread খুঁজে Spread হচ্ছে  ওই টাকা যা ব্রোকার এর প্রধান আয় কোন ব্রোকার যদি তার Spread ই ঠিক মত না পায় তাহলে সে আয় করবে কথার থেকে সে যদি আপনাকে কম Spread অফার করে তার মানে সে অন্য কোন যায়গা থেকে তার প্রফিট করে নেবে আর ওই অন্য যায়গা আপনার লসের  কারন হয়ে দাঁড়াবে আপনি টেরও পাবেন না ।

৫। ২% মানি ম্যানেজমেন্ট নীতি

মানি ম্যানেজমেন্ট ফরেক্সে সবচেয়ে বেশি গুরুতবপূর্ন জিনিশগুলোর মধ্যে একটি কিন্তু বেশিরভাগ ট্রেডার-ই যখন একাউন্টে ভাল এমাউন্টের ডলার থাকে তখন মানি-ম্যানেজমেন্ট এর পাশেই থাকে না। যখন একাউন্ট খালি হওয়ার পথে থাকে তখন হেবি স্ট্রং মানি ম্যানেজমেন্ট ফলো করতে থাকে ।

অনেকেই ২% মানি ম্যানেজমেন্ট নীতি অনুসরন করেন। এ নীতিতে একজন ব্যবসায়ী তার মূলধনের ২% এর বেশী একটি ট্রেডে ক্ষতি দেন না। ।অর্থাৎ কোন ব্যাক্তির মূলথন যদি ১০০০ ডলার হয় তবে ১০০০এর ২%=২০ ডলার এর বেশী তিনি একটি ট্রেডে ক্ষতি দেবেন না।তাই তিনি স্টপ লস এমন জায়গায় সেট করবেন যেন ২০ ডলারের বেশী লস না হয়। নতুন ট্রেডারদের জন্য ১% নীতি অনুসরন করা উত্তম।
৬। শুরুতে অল্প বিনিয়গ
আপনি নতুন ট্রেডার হয়ে থাকলে অল্প পুঁজি নিয়ে শুরু করুন, এবং ছোট ছোট ট্রেড করুন । শুরুতে ট্রেড কম করুন এবং মার্কেটে থাকুন বেশিক্ষণ । একটা জিনিস সবসময় মনে রাখবেন আপনি ডেমোতে ভালো তার মানে এই না আপনি রিয়েল ট্রেডে আর ভালো করবেন। ডেমো আর রিয়েল এর মধ্যে অনেক তফাত , ডেমো তে অনেকেই লাভ করে কিন্তু রিয়েল এ এসে লস করে ফেলে ।
৭। লস করার মানসিকতা গোড়ে তুলুন
শুধু লাভই করবেন লস হবে না এমন মন মানসিকতা  থাকলে ফরেক্স না কোন ব্যাবসাই আপনার জন্য না। ফরেক্সএ লস হবে তা মেনে নিন আর লস হলে ওই লস রিকভার দেয়াড় জন্য মরিয়া হয়ে যাবেন না, এটি একটি প্রধান কাড়ন ফরেক্সে লস করে ফতুর হয়ে জাওয়ার প্রায় ৮০% ট্রেডার ই এই ভুল করে লস করে পাগলের মত ট্রেড করা শুরু করে । মনে রাখবেন এতে ক্ষতি ছাড়া লাভ নেই ।
৮। প্রতিযোগিতা করবেন না
মানুষ সবসময় আর একজনের চেয়ে ভালো থাকতে চায়। বন্ধুর চেয়ে ভালো প্রতিবেশীর চেয়ে ভালো এমন কি নিজের ভাইবোনের চেয়ে ভালো এখানেও প্রতিযোগিতা, এই প্রতিযোগিতা করতে গিয়ে মানুষ যা কোন সময়করে না অনেক সময় তাই করে বসে । আর এক বন্ধু কত ট্রেড লাভ করল কত লস করল তার চেয়ে বেশি করতে হবে এই যামেলায় গেলেই মরবেন ,কাউকে জিজ্ঞাসা এ করবেন না তার লাভ লসের খবর। গ্রুপ ট্রেডিং এটা সমস্যা বেশি হয় ।

আজকে এই পর্যন্তই পরবর্তি পর্ব কালকে সবাইকে ধন্যবাদ ।

 

 

জালাল আহমেদ

facebook.com/jalalonline

 

 

 

Article Categories:
ফরেক্স

Leave a Reply

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *