উদ্যোক্তাদের জামানতহীন ঋণ, বাংলাদেশ ব্যাংকের ৫০০ কোটি টাকার তহবিল

Written by

একদম জামানত ছাড়াই ১ কোটি টাকা পর্যন্ত ঋণ পাবেন তথ্যপ্রযুক্তি খাতের উদ্যোক্তারা ।এ জন্য ৫০০ কোটি টাকার একটি তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক।ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট সোমবার ‘স্টার্ট-আপ ফান্ড’ এ ৫০০ কোটি টাকার পুনঃ অর্থায়ন তহবিল গঠন বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। যা তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নিজস্ব উৎস থেকে এ তহবিলের অর্থ যোগান দেয়া হয়েছে। ভবিষ্যতে প্রয়োজনে যা বাড়ানো হবে।

তহবিলের মেয়াদ হবে পাঁচ বছর যা আবর্তনযোগ্য। তফসিলি ব্যাংকগুলোকে তাদের বার্ষিক নিট মুনাফা থেকে এক শতাংশ অর্থ স্থানান্তর করে নিজস্ব ‘স্টার্ট-আপ ফান্ড’ গঠন করার বলা হয়েছে।একজন উদ্যোক্তা একদম জামানতবিহীন সর্বোচ্চ ৪ শতাংশ সুদে এই ঋণ পাবেন। মিলবে এক কোটি টাকা পর্যন্ত, যার সর্বোচ্চ মেয়াদ ৫ বছর ।টাকা পেতে উদ্যোক্তার উদ্যোগ একদম নতুন ও সৃজনশীল হতে হবে। সরকারি কিংবা যথাযথ কর্তৃপক্ষ হতে অনুমোদিত বেসরকারি উদ্যোক্তা উন্নয়ন প্রতিষ্ঠান থেকে উদ্যোক্তা উন্নয়ন, ব্যবসা পরিচালনা, বাজারজাতকরণ ইত্যাদি বিষয়ে অথবা অন্যান্য কারিগরি বিষয় যেমন পণ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, যন্ত্রপাতি মেরামত ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের সার্টিফিকেট লাগবে।যদি উদ্যোক্তার প্রাতিষ্ঠানিক কারিগরি শিক্ষা না থাকলে তাহলে উদ্যোক্তার সংশ্লিষ্ট বিষয়ে যথাযথ বাস্তবভিত্তিক জ্ঞান, অভিজ্ঞতা ও নতুন উদ্যোগ পরিচালনার সক্ষমতা প্রয়োজন হবে।উদ্যেক্তার বয়স কমপক্ষে ২১-৪৫ বছর হতে হবে। এছাড়া সিআইবি রিপোর্ট অনুযায়ী আগ্রহী উদ্যোক্তাগণ কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কাছে ঋণ খেলাপি থাকতে পারবেন না।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের জানুয়ারি থেকে ব্যাংকের নিজস্ব ‘স্টার্টআপ’ তহবিলের স্থিতি থেকে আগে ঋণ বিতরণ করতে হবে। নিজস্ব তহবিল শেষ হওয়ার পর বাংলাদেশ ব্যাংকের পুনঃ অর্থায়ন সুবিধার আওতায় ঋণ দেওয়া যাবে। ব্যাংকগুলো শূন্য দশমিক ৫০ শতাংশ হারে অর্থায়ন নিয়ে এ তহবিল থেকে ঋণ বিতরণ করবে।

Article Categories:
খবর

Leave a Reply

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *